শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল | ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
Dainik Bangladesh - dainikbd24@gmail.com - facebook.com/Bangladesh24Official

ফুলছড়িতে আশ্রয়ণ প্রকল্পের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং

প্রকাশিত হয়েছে- সোমবার, ২০ মার্চ, ২০২৩

গাইবান্ধার ফুলছড়িতে আশ্রয়ণ-২ প্রকল্প এর আওতায় ৪র্থ পর্যায়ের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

সোমবার(২০ মার্চ) বিকালে উপজেলা পরিষদ সভাকক্ষে ফুলছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

প্রেস ব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,ফুলছড়ি উপজেলা নির্বাহী অফিসার,মোঃআনিসুর রহমান,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিন,ফুলছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা,মোঃশহিদুজ্জামান,ফুলছড়ি উপজেলা প্রেসক্লাবের সহসভাপতি বাবু,সাধারণ সম্পাদক,তুহিন সহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

“মুজিববর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না” মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে ঘোষিত এই কর্মসূচিকে বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশের ন্যায় গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলায়ও কার্যক্রম গৃহীত হয়।

নির্মাণ উপযোগী খাস জমি চিহ্নিতকরণ,দখলদারদের দখল হতে খাস জমি উদ্ধার,প্রকৃত উপকারভোগী নির্বাচন, সঠিক মান ও ডিজাইন অনুসরণপূর্বক নির্দিষ্ট সময়ের মধ্যে গৃহ নির্মাণ সম্পন্নকরণ, ২ শতাংশ জমি বন্দোবস্ত, কবুলিয়ত ও রেজিষ্ট্রেশন এবং জমিসহ সেমি পাকা গৃহ হস্তান্তর কার্যক্রম গ্রহণ করা হয়।

এছাড়া যেখানে খাস জমি নেই সেখানে সরকারি ভাবে জমি ক্রয় ও বেসরকারি ভাবে জমি দানের মাধ্যমে জমি সংস্থানের মাধ্যমে ভূমিহীনদের মধ্যে জমি বন্দোবস্ত ও গৃহ নির্মাণ করে দেওয়া হয়।

এসময় ফুলছড়ি নির্বাহী অফিসার,মোঃআনিসুর রহমান মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ের জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে সার্বিক বিষয় তুলে ধরে জানান,মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলা টাস্কফোর্স কমিটির সভার মাধ্যমে এ পর্যন্ত প্রথম পর্যায়ে ৭৫ টি, দ্বিতীয় পর্যায়ে ৩৬০ টি এবং তৃতীয় পর্যায়ে ৩৩০ টি ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হয়েছে। চতুর্থ পর্যায়ে ২৭৩ টি ঘরের নির্মাণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

আগামী ২২ মার্চ ২০২৩ খ্রি: তারিখে সারা দেশের ন্যায় “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ফুলছড়ি উপজেলায় মাননীয় প্রধানমন্ত্রী তৃতীয় পর্যায়ের ১৩০ টি পরিবারের নিকট গৃহ হস্তান্তর করবেন এবং একই সাথে উপকারভোগী পরিবারের নিকট জমির কবুলিয়ত, দলিল ও খতিয়ান প্রধান করা হবে।

আগামী বুধবার(২২ মার্চ) সকালে স্থানীয়ভাবে ফুলছড়ি উপজেলায় অনুষ্ঠান শুরু হবে সকাল ৯ টায়।ঐ দিন সকাল ১০ টায় মাননীয় প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে যুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে,উপকারভোগী পরিবারের মাঝে গৃহ হস্তান্তর করবেন।

এ সময় উপজেলা পর্যায়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য,রাজনৈতিক নেতৃবৃন্দ,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ,স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সরকারি কর্মকর্তাসহ উপকারভোগীগণ উপস্থিত থাকবেন।