শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Dainik Bangladesh - dainikbd24@gmail.com - facebook.com/Bangladesh24Official

গোপালগঞ্জে মুকসুদপুর বাঁওড়ে খাল খনন বন্ধের দাবিতে মাববন্ধন

প্রকাশিত হয়েছে- শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২

গোপলগঞ্জের মুকসুদপুরে মুকসুদপুর বাঁওড়ে নিজস্ব মালিকানাধীন জমিতে অবৈধভাবে খাল খনন বন্ধের দাবিতে মাববন্ধন করেছে এলাকাবাসী।

আজ শনিবার (৩১ ডিসেম্বর) সকাল ৮ টায় উপজেলার পশ্চিম কদমপুর ভাঙ্গাপোল বাজারের মুকসুদপুর বাঁওড় সংলগ্ন ঢাকা-খুলনা মহাসড়কে হাতে হাত ধরে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এ মাববন্ধনে প্রভাকরদী, কদমপুর, পুরাতন মুকসুদপুর, ঢাকপাড়, ভাকুড়ী, কাওয়ালদিয়া, পশারগাতী, ও কুলাকোনা গ্রামের প্রায় পাঁচ শতাধিক জমির মালিক ও কৃষক এ মানববন্ধনে অংশ নেন।

মাববন্ধন চলাকালে মুকসুদপুর পৌরসভার প্যানেল মেয়র নিয়ামত খান, কৃষক বাচ্চু শেখ, নিজাম ফকির, বাদল শেখ, দেলোয়ার মোল্লা, নিছার খন্দকার বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, এই বাঁওড়ের জমিতে ধান ফলিয়ে কয়েক হাজার পরিবারের জীবন চলে এবং প্রায় এক হাজার মানুষ বাওড় থেকে বিভিন্নভাবে জীবিকা নির্বাহ করে। এই বাওড়ের জমির মালিক স্থানীয় জনগন। জনগন খাল খননের পক্ষে নেই। তারপরেও মুকসুদপুরের কিছু ভূমিদস্যু নিজেদের স্বার্থের জন্য অবৈধভাবে কয়েক হাজার পরিবারের নিজস্ব মালিকানাধীন জমির বাওড়ে খাল খননের নামে জমি অবৈধভাবে দখলসহ সরকারি অর্থ আত্মসাৎ করার চেষ্টা করছে। এই খাল খনন বন্ধের জন্য বাংলাদেশ স্থানীয় সাংসদ মুহাম্মদ ফারুক খান এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আবেদন করেন তারা।

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: ফইজুর রহমান মোল্যা জানান, মুকসুদপুর বাঁওড়ে নিজস্ব মালিকানাধীন কোন জমি নেই। মুকসুদপুর বাওড়ের সব জমিই সরকারী। আর সরকারী জমির উপরেই খাল খনন করা হচ্ছে।