শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল | ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
Dainik Bangladesh - dainikbd24@gmail.com - facebook.com/Bangladesh24Official

আলু চাষ এ বাম্পার ফলন তানোর উপজেলায়

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশের ঐতিহ্য বাহি বরেন্দ্র এলাকার মধ্যে রাজশাহী বিভাগ ও রাজশাহী জেলা অন্যতম। আমাদের রাজশাহী শহর শিক্ষা নগরী নামে পরিচিত।

অন্যদিকে রাজশাহী জেলার প্রায় সব উপজেলায় ব্যাপক ভাবে কৃষক গণ বিভিন্ন রকমের কৃষি চাষ করে থাকেন।
বর্তমানে দেখা যাচ্ছে যে রাজশাহী বিভাগের মধ্যে রাজশাহী জেলার তানোর উপজেলায় সর্বোচ্চ আলু চাষ করছেন কৃষক গণ।
সরাসরি আলুর ক্ষেত ও মাঠ ঘুরে দেখা গেছে যে তানোর উপজেলার বিভিন্ন মাঠে এখন আলুর সবুজ কচি গাছে ভরে গেছে।
পুরো মাঠ এখন সবুজ আর সবুজ কৃষক গণ বলেন এই আলু চাষ করতে তাঁদের অনেক খরচ ও পরিচর্যার প্রয়োজন হয় কৃষক গন আরো বলেন আমারা অনেক কষ্ট করে, অনেক ঝুকি নিয়ে লাভের আশায় এই আলু চাষ করছি।
কৃষক গণ আরো বলেন আলু চাষে প্রচুর পরিমানে রাসায়নিক সার দরকার হয় এই রাসায়নিক সার তাঁরা সময় মত সূলভ মূল্যে পান না জরুরি প্রয়োজনে সরকারি মূল্য থেকে অনেক বেশি দাম দিয়ে বাজার থেকে বিভিন্ন রাসায়নিক সার কিনতে হচ্ছে।
সেই জন্য কৃষক গণ অনেক আফসোস করেন।
জানা যায়, রাজশাহী জেলাধীন তানোর উপজেলায় ব্যাপক আলু উৎপাদন হচ্ছে। এর উপর ভিত্তি করে তানোর উপজেলায় কমপক্ষে পাঁচটি আলুর কোল্ড স্টোরেজ নির্মাণ করা হয়েছে। সেই কোল্ড স্টোরেজ গুলো তানোরের আলু দিয়ে ভরপুর হয়ে যায়। সেখানে সারা বছর অনেক আলু ব্যবসায়ী আলুর ব্যবসা করে থাকেন।
তানোরের আলু চাষিদের প্রানের দাবী আলু চাষ করতে তাদের বিঘা প্রতি প্রায় আট চল্লিশ হাজার টাকা খরচ হচ্ছে। এই খরচ করে যেন কৃষক দের আলু চাষ করে লোকসান না হয় সেই দাবি করছেন কৃষক গণ। আলুর বাজার যেন ভালো থাকে সেই আশা করেন তানোরের প্রাণ প্রিয় আলু চাষি গণ।