শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Dainik Bangladesh - dainikbd24@gmail.com - facebook.com/Bangladesh24Official

গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি’র শিক্ষকদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি ২য় দিনের মত চলছে,ভর্তি কায্যক্রম স্থগিত

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২

দুই দফা দাবী নিয়ে উপাচার্যে সাথে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি ২য় দিনের মত চলছে। কর্মবিরতির ফলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কায্যক্রম স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ কর্মবিরতির ডাক দেয়।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মো: কামরুজ্জামান জানান, রিজেন্ট বোর্ডে ইউজিসি কর্তৃক প্রেরিত অভিন্ন নীতিমালা অনুমোদন ও বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরে আইসিটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করার প্রতিবাদে শিক্ষকদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি ২য় দিনের মত চলছে।

আজ বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল থেকেই ক্লাস বর্জন করে শিক্ষকরা। ফলে বিশ্বদ্যালয়ের সকল শ্রেনী কক্ষে তালা ঝোলানে রয়েছে। সকল একাডেমিক কয্যক্রম বন্ধ রাখার পাশাপাশি প্রশাসনিক কার্যক্রমও বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। আজও সকাল থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসলেও ক্লাশ না হওয়ায় ক্যাম্পাসে ঘোরাফেরা করছে।

এদিকে কর্মবিরতির কারনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কায্যক্রম স্থগিত করা হয়েছে। ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকেরা পড়েছেন চরম ভোগান্তিতে। হঠাৎ করে ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করলে একাডেমিক ভবনের ৩ তলায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। এ সময় অভিভাবক ও ভর্তিচ্ছুরা ক্ষোভ প্রকাশ করেন।

এ ঘটনায় শিক্ষক সমিতিকে দোষারোপ করে বিশ্ববিদ্যালয়ের ডীন ড. মো: শাহজাহান বলেন, “শিক্ষক সমিতি বলেছে ভর্তি নিবে না আজকে। কারন তাদের কর্মবিরতি। শিক্ষক সমিতি বললে ভর্তি নেব। তবে ভর্তি চলবে জানিয়েও এভাবে হেনস্তা করায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা উত্তেজিত ভাষায় এর বিচার চান”

তবে এ ব্যাপারে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ আবু সালেহকে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া সম্ভব হয় নি।

এর আগে, মঙ্গলবার (০৮ নভেম্বর) রিজেন্ট বোর্ডে ইউজিসি কর্তৃক প্রেরিত অভিন্ন নীতিমালা অনুমোদন ও বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরে আইসিটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করার প্রতিবাদে শিক্ষক সমিতির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি সিদ্ধান্ত নেয়া হয়। পরে সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষক সমিতি ও শিক্ষকবৃন্দের অভিন্ন নীতিমালা নির্দেশিকাটি হুবুহু গ্রহণ করার ব্যাপারে তীব্র আপত্তি থাকা সত্বেও শিক্ষকদের সাধারন সভার পরামর্শ মোতাবেক একাডেমিক কাউন্সিল কর্তৃক গঠিত অভিন্ন নীতিমালা পয্যালোচনা কমিটির কোন সুপারিশ গ্রহণ না করে রিজেন্ট বোর্ডে ইউজিসি কর্তৃক প্রেরিত অভিন্ন নীতিমালা নির্দেশিকাটি হুবুহু অনুমোদন করা হয়েছে। অভিন্ন নীতিমালায় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতির বিভিন্ন শর্তে অপষ্টতা ও অসামঞ্জস্যতা বিদ্যমান থাকায় এবং অভিন্ন নীতিমালা পয্যালোচনা কমিটির কোন সুপারিশ গ্রহন করা হয়নি।

এছাড়া আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ৫৫ একরের স্বল্প আয়েতনে আইসিটি পার্ক স্থাপনের তীব্র আপত্তি জানানো হয়। নতুন করে জমি অধিগ্রহন করে বিশ্ববিদ্যালয়ে আয়তন বৃদ্ধি করে উক্ত স্থানে আইসিটি পার্ক নির্মাণের দাবী জানানো হয়।

উক্ত দাবী না মানা পযর্ন্ত অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক ও একাডেমিক কায্যক্রম থেকে বিরত থাকার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানানো হয়।