1. info@dainikbd24.com : দৈনিক বাংলাদেশ : দৈনিক বাংলাদেশ
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
সাঘাটা-ফুলছড়ি উপজেলা যুবলীগের যৌথ বিশেষ বর্ধিতসভা ২০২২ অনুষ্ঠিত গাইবান্ধায় চাচার ছোড়া অ্যাসিডে দগ্ধ ২ ভাই গোবিন্দগঞ্জে আন্তঃজেলা সয়াবিন তৈল প্রতারক চক্রোর ২ সদস্য গ্রেফতার জামালপুরে সৎ ভাইয়ের ছুরিকাঘাতে বড় ভাই খুন অভিনব কায়দায় ফুলের টবে মাদক পরিবহন ৪০০ পিচ ইয়াবাসহ গ্রেফতার ১ পঞ্চগড় জেলার বোদায় নৌকা ডুবি শিশু-নারীসহ ২৪ জনের মৃত্যু সুন্দরগঞ্জে বিশ্ব নদী দিবস উদযাপন মোনোনয়ন না পেয়েও যুবলীগ নেত্রী শাপলার নৌকা মার্কার গণসংযোগ ও ভোট প্রার্থনা গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনের প্রতিক বরাদ্দ হাসপাতালের অনিয়ম দূর্নীতি বন্ধের দাবিতে গাইবান্ধায় প্রতিবাদ সমাবেশ

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষ্যে ফুলছড়িতে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

নিজম্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : শনিবার, ২৩ জুলাই, ২০২২

স্টাফ রিপোর্টারঃ

 

গাইবান্ধার ফুলছড়িতে “নিরাপদ মাছে ভরবো দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ”এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ২০২২উদযাপন উপলক্ষ্যে ২৩ তারিখ শনিবার সকালে ফুলছড়ি উপজেলা মৎস্য কর্মকর্ত্বার কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্ত্বা মোঃ এমদাদুল হক
সাংবাদিকদের জানান,,নিরাপদ মাছে ভরবো দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ।এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ২৩শে জুলাই রোজ শনিবার হইতে ২৯শে জুলাই ২০২২ ইং পর্যন্ত সারাদেশব্যাপি মৎস্য সপ্তাহ উদযাপিত হবে।

তিনি আরো জানান,বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ন।১৯৮৩- ৮৪ অর্থবছরে মাছের মোট উৎপাদন ছিল ৭. ৫৪ লাখ মেট্রিক টণ।৩৭ বছরের ব্যবধানে২০২০-২১ অর্থবছরে এ উৎপাদন বৃদ্ধি পেয়ে হয়েছে৪৬.২১ লাখ মেট্রিকটণ।অর্থাৎ এ সময়ের ব্যবধানে মোট মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় সারে ছয়গুন এর কাছাকাছি। সরকারের বাস্তবমূখী কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছে।মৎস্যজাত উৎস থেকে প্রাণীজ আমিষের চাহিদা পূরন,দারিদ্রোপ্রাণীজ বিমোচন ও রপ্তানী আয় বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করছে।এগুলো হলো জাটকা সংরক্ষন,পরিবেশ বান্ধব চিংড়ি চাষ সম্প্রসারন,সামদ্রিক মৎস্য সম্পদের সহনশীল আহরণ,উন্নয়ন ও ব্যবস্থাপনা এবং সাস্থ্যকর ও নিরাপদ মাছ সরবরাহ এবং মৎস্য ও মৎস্যজাত পন্য রপ্তাণী।
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন ও গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করার জন্য সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। এছাড়াও মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ বঙ্গভবন লেকে মাছের পোনা অবমুক্ত করার জন্য সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।এ বছর উপজেলা পর্যায়ে প্রচার প্রচারণা ,সাংবাদিক সম্মেলন ও মাছের পোনা অবমুক্তকরন অনুষ্ঠানের পাশাপাশি মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রমান্যচিত্র প্রদর্শন,প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে সাস্থ্যবিধি অনুসরন পূর্বক মতবিনিময়,সুফলভোগীদের প্রশিক্ষন/বিভিন্ন উপকরন বিতরন করা হবে।

আগামীকাল সপ্তাহের দ্বিতীয় দিন ২৪ জুলাই বিকাল ৩ ঘ‌টিকায় ব্যানার ফেস্টুন ও সড়ক র‌্যা‌লি,ফুলছড়ি উপজেলা পরিষদ পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শিত হবে ।

এ অনুষ্ঠানে দেশের মৎস্য খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্ষেত্রে জাতীয় মৎস্য পদক প্রদান করা হবে। এদিন জাতীয় সংবাদপত্রে দেশের মৎস্য খাতের সাফল্য ও অর্জন নিয়ে নিবন্ধন প্রকাশ করা হবে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তৃতীয় দিন ২৫ জুলাই সকাল১০ ঘ‌টিকায় প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষী দের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময় ঘোলদহ সরকারি প্রাথমিক বিদ্যালয় এ অনুষ্ঠিত হবে ।

চতুর্থ দিন ২৬জুলাই সকাল ১১টায় অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট /অভিযান ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন হাটবাজার এবং জলাশয়এ পরিচালনা করার কথা ব‌লেন ।

পঞ্চম দিন ২৭ জুলাই উপজেলার গুরুত্বপূর্ণ এলাকার মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান পুকুর মাটি ও পানি পরীক্ষা ইউনিয়নের বিভিন্ন চাষীদের পুকুর পাড়ে হ‌বে । মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য সব নির্মিত প্রামাণিক চিত্র প্রদর্শন নাপিতের হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মা‌ঠে ।

ষষ্ঠ দিন ২৮ জুলাই ১১ টায় সকা‌লে উপজেলা পরিষদ চত্বরে চাষী / সুফলভোগী প্রশিক্ষণ/ মৎস্য চাষের বিভিন্ন উপকরণ বিতরণ।

এবং সপ্তম দিন ২৯ জুলাই সকাল ১১ টায় ফুলছড়ি উপজেলা পরিষদ হল রুম জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন সমাপ্তি ঘোষণা করা হবে।

বিদ্রঃ জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পিকার আলহাজ্ব অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া মৃত্যুতে মৎস্য সপ্তাহ উদযাপনের কার্যক্রম কর্মসূচি দিন তা‌রিখ ঠিক রে‌খে সময়সূচি কিছুটা পরিবর্তন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর...
© All Rights Reserved © 2022 DainikBD24
Theme Customized BY Sky Host BD