1. info@dainikbd24.com : দৈনিক বাংলাদেশ : দৈনিক বাংলাদেশ
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৭ অপরাহ্ন
শিরোনাম :
অবশেষে যাত্রা করলো মাদারীপুর ২৫০ শয্যা হাসপাতাল রোগী সেবা কার্যক্রম গাইবান্ধা বোয়ালী ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পের পরিবারের মাঝে কম্বল বিতরণ গোপালগঞ্জে মাদক বিরোধী সমাবেশ ও শোভাযাত্রা গোপালগঞ্জে পিতার সন্ধানের দাবিতে পরিবারে সংবাদ সম্মেলন সুন্দরগঞ্জে অগ্নিকাণ্ডে দুইটি বসতবাড়ি ভষ্মিভূত পলাশবাড়ীতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স অনুষ্ঠিত গোপালগঞ্জে জমিজমা বিরোধের জেরে ভাতিজাদের হাতে চাচা নিহত কোটালীপাড়া পৌর নির্বাচনে সম্ভাব্য ১৬ প্রার্থী সাদুল্লাপুরে জোনার ফাউন্ডেশনের উদ্যোগে কুরআন শরীফ প্রদান। গোপালগঞ্জে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পূঁজা অনুষ্ঠিত

রংপুর চিড়িয়াখানায় ডিম দিয়েছে উটপাখি

নিজম্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ২৩ মে, ২০২২

রংপুর জেলা প্রতিনিধিঃ।

রংপুর চিড়িয়াখানার উটপাখিটি আবার ডিম দিয়েছে। রবিবার দিনের কোনো এক সময়ে ডিমটি দিয়েছে উটপাখিটি।
এর আগে গত কয়েকদিনে আরও দুটি ডিম দিলেও মূলত দুই বছর ধরে পুরুষ সঙ্গীর অভাবে কাজে আসছে না উটপাখির ডিমগুলো। দুই বছরে উটপাখিটি অন্তত ১০-১২টি ডিম দিয়েছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেই ডিমগুলো ভেঙে শুধু খোসা সংরক্ষণে রাখছে। উটপাখির ডিমে তা দেওয়ার কাজটি মূলত করে থাকে পুরুষ উটপাখি। আর রংপুর চিড়িয়াখানায় কোনো পুরুষ উটপাখি না থাকায় ডিমগুলো ফুটে বাচ্চা হচ্ছে না।

স্থানীয় সচেতন মহলসহ দর্শনার্থীদের অনেকেই বলছেন, উটপাখির বংশ বিস্তারের জন্য দ্রুত একটি পুরুষ সঙ্গী আনা প্রয়োজন। উটপাখির জোড়া থাকলে এতো দিনে খাঁচায় পাখির সংখ্যা আরও বেড়ে যেত। এখন ডিমগুলো ফোটানোর জন্য পুরুষ পাখির দরকার। অন্যথায় ডিম দেওয়া শুধু স্মৃতি হিসেবে সংরক্ষিত হবে ।

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, প্রায় সাড়ে ৩ বছর আগে ঢাকা চিড়িয়াখানা থেকে ৬ মাস বয়সী একটি পুরুষ এবং একটি মেয়ে উটপাখি আনা হয়। দেড় বছর এক সাথে থাকার পর উটপাখিটির পুরুষ সঙ্গীটি দুই বছর আগে মারা যায়। তখন থেকেই বিষন্ন মনে খাঁচায় এক একা দিন কাটছে পাখিটি। গত দুই বছরে এক ডজনের বেশি ডিম দিলেও পুরুষ সঙ্গী না থাকায় বাচ্চা ফোটেনি।

রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানার অফিসার ডা. এইচ এম শাহাদাৎ শাহিন জানান, ২০১৯ সালের ২৮ মার্চ ঢাকা থেকে তিন মাস বয়সী বাচ্চা উটপাখিটি আনা হয়েছে। দুই বছর পর গত মাস থেকে ডিম দেওয়া শুরু করেছে। এখন পর্যন্ত মোট ১০-১২টি ডিম দিয়েছে এই উটপাখিটি। যার একেকটি ডিমের ওজন প্রায় দেড় কেজি।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর...

© All Rights Reserved© 2022 DainikBD24

Theme Customized BY Sky Host BD