হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুরের ১৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন


দৈনিক বাংলাদেশ প্রকাশের সময় : নভেম্বর ১৯, ২০২১, ৩:০৪ পূর্বাহ্ণ / ৫৮
হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুরের ১৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সংক্রামক ব্যাধি গুলোকে প্রতিরোধে আমরা যখন অনেকাংশেই সফল ঠিক সে সময়টাতে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস সহ অসংক্রামক ব্যাধিত গুলো আমাদের জন্য প্রধান স্বাস্থ্য ঝুঁকি হিসেবে আর্বিভূত হয়েছে। এই রোগগুলোর বেশিরভাগ নির্মূল যোগ্য নয়।কিন্তু স্বাস্থ্য সম্মত জীবন যাপনের মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব।আবার আক্রান্ত ব্যক্তিরা যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগগুলোকে নিয়ন্রনে রেখে জটিলতা এড়াতে পারেন।

উচ্চরক্তচাপ এমনই একটি অসংক্রামক ব্যাধি যাকে নীরব ঘাতক ব্যাধি হিসেবে অভিহিত করা হয়। কারন উচ্চরক্তচাপকে নিয়ন্রন না করলে বা করতে না পারলে এরোগের কারনে হার্ট,মস্তিষ্ক, কিডনি, চোখ,এবং রক্তবাহীকার মত গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। যার ফলশ্রুতিতে অকাল মৃত্যুও হতে পারে, লোপ পেতে পারে কর্মক্ষমতা।

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য এমন অবস্থা উন্নয়নের চরম প্রতিবন্ধক। তাই উচ্চরক্তচাপ প্রতিরোধ ও প্রতিকারে সরকারি উদ্যোগের সহায়ক হিসেবে ২০১৮ সালের ১৪ নভেম্বর প্রতিষ্ঠীত হয় হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার।

হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুরের ১৪তম
প্রতিষ্ঠা বার্ষিকী গতকাল বৃহস্পতিবার পালিত হয় ।
হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার রংপুর মিলনায়তনে প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডাঃমোঃ জাকির হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) রংপুর জাকির হোসেন,রংপুরের সিভিলসার্জন ডাঃ হিরম্ব কুমার রায়, হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুর এর উপদেষ্টা অধ্যাপক ডাঃমোঃ মাহফুজার রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ শাহ্‌ মোঃ সরওয়ার জাহান,নির্বাহী সদস্য ডাঃ মফিজুল ইসলাম মান্টু ।এছারাও উপস্থিত ছিলেন ডাঃমোঃ রাহেনুর মন্ডল আপেল,ডাঃমোঃ জাহাঙ্গীর কবীর পলাশ,ডাঃ প্রবাল সুত্রধর,ডাঃ রুহুল আমিন,ডাঃ সুশান্ত কুমার বর্মন,ডাঃসোনিয়া, ডাঃ ফাহমিদা,ডাঃ কাওছার আহমেদ,ডাঃ মন্জুরুল হাসান মেনন,সাংবাদিক জয়নাল আবেদিন, সাংবাদিক শাহ আলম,ও সাংবাদিক উত্তর তুহিন প্রমুখ।
মুল প্রবন্ধ উপস্থাপন করেন,হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার রংপুরের সিইও আনোয়ার হোসেন।
উল্লেখ্য, হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার রংপুরে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ এর রোগিরা ৫০ টাকা রেজিষ্ট্রেশন করে পরবর্তিতে আজীবন ৪০ টাকার বিনিময়ে নিয়মিত চিকিৎসা সেবা নিতে পারবেন এবং হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার রংপুর এর প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাঃ মোঃ জাকির হোসেন বিগত ১৩ বছর ধরে নিবন্ধিত রোগিদেরকে ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছেন।