জামালপুরে সম্মানিত হলেন রংপুরের জয়িতা নাসরিন নাজ


দৈনিক বাংলাদেশ প্রকাশের সময় : নভেম্বর ১৬, ২০২১, ৪:১৪ অপরাহ্ণ / ৭৩
জামালপুরে সম্মানিত হলেন রংপুরের জয়িতা নাসরিন নাজ

জামালপুর-শেরপুর জেলার এক অনন্য আয়োজন মেলান্দহ উপজেলার সাধুপুর হুমায়ুন কবির টেকনিক্যাল ইনস্টিটিউট ময়দানে গতকাল কবি-লেখক সমাবেশ, সাহিত্যের আসর, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সৈকত সাহিত্য সংসদ ও গাঙচিল আন্তর্জাতিক সাহিত্য সংস্কৃতি পরিষদ এর আয়োজন করে। মিডিয়া পার্টনার ছিল, দৈনিক ইত্তেফাক, চ্যানেল আই, নিউ নেশন ও আজকের জামালপুর।

সৈকত সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা পরিচালক-গাঙচিল আন্তর্জাতিক সাহিত্য সংস্কৃতি পরিষদের জামালপুর শাখার আহবায়ক ও দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা মো. শাহ্ জামাল এতে সভাপতিত্ব করেন।
এই আয়োজনে রংপুর জেলার কৃতিসন্তান বিশিষ্ট লেখক,প্রকাশক, সাফল্য সাহিত্য সংস্কৃতি পরিবার বাংলাদেশের প্রতিষ্টাতা সভাপতি জয়িতা নাসরিন নাজ।তিনি আশির দশকের শেষ দিক থেকেই নিয়মিত বিভিন্ন পত্রপত্রিকা ও লিটিলম্যাগাজিনে লিখে আসছেন, তার সম্পাদিত ম্যাগাজিন সাফল্য বেশ জনপ্রিয়। তার লেখা প্রকাশিত বই মানুষের মন ছুঁয়ে যায়। জামালপুরে তার সম্মাননা প্রাপ্তিতে রংপুর বাসী সহ সাফল্য সাহিত্য সংস্কৃতি পরিবার বাংলাদেশ, মানবতার কল্যাণ ফাউন্ডেশন রংপুর বিভাগ ও গাইবান্ধা জেলা শাখা,সাফল্য কিন্ডারগার্টেন স্কুল, তাঃ হারুন স্মৃতিগত পাঠাগার অভিনন্দন জানান।
দেশের বিভিন্ন জেলা ও বিভাগ থেকে শতাধিক কবি-লেখক-গবেষক এতে অংশগ্রহণ করেন।
অংশগ্রহণকারীদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন-লেখক-গবেষক ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার ব্রিগ্রেডিয়ার জেনারেল অব. এম. সাখাওয়াত হোসেন এনডিসি, জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী (উপসচিব) কবি ও প্রাবন্ধিক আব্দুল্লাহ আল মাহামুদ, গাঙচিল সাহিত্য সংগঠন ও গাঙচিল প্রকাশনীর প্রতিষ্ঠাতা কবি-লেখক খান আক্তার দাদু ভাই, সমাজসেবা ও প্রবেশন কর্মকর্তা, লেখক-গবেষক রুশিয়া আক্তার, হুমায়ুন কবির টেকনিক্যাল ইনস্টিটিউট ও নার্গিস জিয়াউল হক প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা-সভাপতি হুমায়ুন কবির সোনাহার।
বিষয় আলোচনা করেন-মানব জীবনে সাহিত্যের পরিধি ও প্রভাব শীর্ষক আলোচনা করেন-প্রতিবিম্ব সাহিত্য পরিষদের সভাপতি কবি এ্যাডভোকেট আবুল কাশেম ইয়াসবীর, সামাজিক সম্প্রীতি; সংস্কৃতির গুরুত্ব শীর্ষক আলোচনা করেন- মেলান্দহ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান-লেখক-গবেষক ও কলামিস্ট ড. এ এইচ এম মাহবুবুর রহমান, সাংস্কৃতিক অঙ্গনে আঞ্চলিক ভাষার প্রভাব শীর্ষক আলোচক ছিলেন-আঞ্চলিক ছড়াকার, স্বভাবকবি-গীতিকার, সাংবাদিক-গবেষক, সাধারণ সম্পাদক সাফল্য সাহিত্য সংস্কৃতি পরিবার বাংলাদেশের সাধারণ সম্পাদক, আবু নাসের সিদ্দিক তুহিন,
বিজ্ঞান-প্রযুক্তি ও গবেষণায় বাংলাদেশের ভবিষ্যৎ শীর্ষক আলোচনা করেন-পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান (ফিশারিজ টেকনোলজি) আন্তর্জাতিক গবেষক-লেখক ড.সাজেদুল হক, মানবজীবনে শিল্পের প্রভাব শীর্ষক আলোচক ছিলেন-ময়মনসিংহ শিল্পাচার্য জয়নুল আবেদিন চারুকলা ইনস্টিটিউটের শিল্পকলার ইতিহাস বিভাগের প্রভাষক, মোশারফ হোসাইন, দেশপ্রেম ঈমানের অঙ্গ: বর্তমান প্রেক্ষিত শীর্ষক আলোচনা করেন-ন্যাশনাল কারিকুলাম টেক্সবুক, বোর্ড অব বাাংলাদেশ (এনসিটিবি)’র সদস্য, ড. আব্দুল আলিম তালুকদার, বিজ্ঞান আন্দোলনে বাংলাদেশ প্রেক্ষিত শীর্ষক আলোচনা করেন-আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক লেখক ড. মাহমুদুল হাসান, সম্প্রীতির নজরুল শীর্ষক আলোচনা করেন- সভাপতি কবি সংঘ বাংলাদেশ এর সভাপতি, কবি-সাংবাদিক তালাত মাহমুদ, মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা করেন-মুক্তিযোদ্ধা আবুল হোসেন।
স্বরচিত কবিতা-আবৃত্তি এবং আলোচনায় অংশ নেন, শিশুতোষ ছড়াকার ও বিটিভির গীতিকার আশরাফুল মান্নান, হাজরাবাড়ি সিরাজুল হক ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল আজিজ, সহকারি অধ্যাপক-লেখক জিয়াউল হক সুজন, কবি ও বিটিভির সাংবাদিক মোস্তফা বাবুল, ময়মনসিংহের কবি বাহাদুর, বাংলাদেশ বেতারের গীতিকার ও মাদারগঞ্জ মির্জা আজম বিশ্ববিদ্যালয় কলেজের প্রভাষক রফিকুল ইসলাম ইরফান, সরিষাবাড়ির কবি-প্রাবন্ধিক জাকারিয়া জাহাঙ্গীর, ময়মনসিংহ শিল্পাচার্য জয়নুল আবেদিন চারুকলা ইনস্টিটিউটের শিল্পকলার ইতিহাস বিভাগের প্রভাষক মোশারফ হোসাইন, পটুয়াখালির কবি আব্দুল কাদের, জামালপুর প্রেস ক্লাবের সভাপতি ও চ্যানেল আইয়ের প্রতিনিধি হাফিজ রায়হান সাদা,
জামালপুর জেলা প্রেস ক্লাবের সভাপতি ও যায়যায়দিনের প্রতিনিধি এডভোকেট ইউসুফ আলী, এডভোকেট আইয়ুব আলী চিশতী এপিপি, অধ্যাপক আমির আলী, কবি জাহাঙ্গীর আলম, কবি হারুনুর রশিদ, কবি হাফিজুর রহমান লাবলু, শিল্পকলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত অভিনেতা আবুল মুনসুর খান দুলাল, টুপকারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়য়ের প্রধান শিক্ষক ফজলুল করিম লিচু, শিল্পচার্য জয়নুল আবেদিন চারুকলা ইনস্টিটিউটের অধ্যক্ষ, আব্দুর রউফ হীরা, হুমায়ুন কবির টেকনিক্যাল ইনস্টিটিউটের প্রিন্সিপাল ইঞ্জনিয়ার জাহিদুল ইসলাম, যাদুশিল্পী দেলোয়ার হোসেন,সাফল্য সাহিত্য সংস্কৃতি পরিবার বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি সাফল্য প্রকাশনীর প্রকাশক দৈনিক দেশজগত ও দৈনিক মাধুকর পত্রিকার জেলা প্রতিনিধি জয়িতা নাসরিন নাজ প্রমুখ।
সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিটিভি-যমুনা টিভি-এনটিভির শিশু শিল্পী লিউনা তাসনিম সাম্য, শিশু শিল্পী ওয়াছিয়া অন্বেষা, কন্ঠ শিল্পী ও সুরকার আব্দুল ওয়াজেদ, ডা. হাবিবুর রহমান, মোত্তাসিম বিল্লাহ সঙ্গীত পরিবেশ করেন। অনুষ্ঠান গ্রন্থনা-পরিচালনা করেন-জাহিদুল ইসলাম, হিমা ও খন্দকার ফুয়াদ হাসান।
আয়োজনে রংপুরে প্রতিষ্ঠিত অধ্যাপক ডাঃমোঃ জাকির হোসেন প্রতিষ্ঠিত হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার রংপুর এর উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস নিয়ে ব্যাপক প্রচার ও ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।ক্যাম্পেইন পরিচালনা করেন পাবলিক রিলেশন অফিসার সাংবাদিক আবু নাসের সিদ্দিক তুহিন।