1. admin@dainikbd24.com : দৈনিক বাংলাদেশ : দৈনিক বাংলাদেশ
  2. shahriarltd@gmail.com : Shahriar Hossain : Shahriar Hossain
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৭ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:

নিরাপদ অপারেশনের মাধ্যমে ফিস্টুলা মুক্ত বগুড়া শীর্ষক সভা

নিজস্ব প্রতিবেদকঃ
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩ বার পঠিত

১৪ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখে নিরাপদ অপারেশনের মাধ্যমে ফিস্টুলা মুক্ত বগুড়া শীর্ষক জুম মিটিং মঙ্গলবার সকালে বগুড়ায় অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য বিভাগের কারিগরি সহায়তায় ল্যাম্ব হাসপাতাল কর্তৃক আয়োজিত ইউ এন এফ পি এ বাংলাদেশ এর আর্থিক সহযোগিতায় বগুড়া জেলার গাইনী সার্জন ও সার্জারী চিকিৎসকদের নিয়ে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল সভাটি সঞ্চালনা করেন ল্যাম্ব হাসপাতালের ফিস্টুলা প্রজেক্টের প্রোগ্রাম ম্যানাজার মাহাতাব লিটন।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বগুড়ার সিভিল সার্জন ডাঃ মোঃ গোওসুল আজিম চৌধরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বগুড়া মোহাম্মাদ আলী হাসপাতালে তত্বাবধায়ক ডাঃ এটিএম নুরজ্জামান সঞ্চয়, বিশেষ অতিথি পরিবার পরিকল্পনা বগুড়া বিভাগ উপ-পরিচালক শাহনাজ পারভীন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ নাজমুন নাহার তারা। তিনি ফিস্টুলা রোগের কারণ ও প্রতিরোধ এবং চিকিৎসার উপর বক্তব্য রাখেন। এছাড়া প্রসবজনিত ফিস্টুলা কিভাবে প্রতিরোধ করা যায় সে বিষয়ে একটি সুপারিশ তুলে ধরেন।
একুশে পদকপ্রাপ্ত ফিস্টুলা সার্জন ডাঃ সায়বা আক্তার বলেন, প্রসবজনিত ফিস্টুলা বেশ কয়েকটি ঝুকির সঙ্গে যুক্ত এবং এটি প্রতিরোধযোগ্য। এছাড়া এই রোগটির মূল কারণ বাল্য বিবাহ, বিলম্বিত প্রসব, কম বয়সে বাচ্ছা নেয়া, তলপেট বা জরায়ুতে অপারেশন, অদক্ষ ধাত্রীর মাধ্যমে ডেলিভারী করানোর কারণে ফিস্টুলা রোগ হয়ে থাকে। বাংলাদেশের ফিস্টুলা চিত্র তুলে ধরেন. ইউ এন এফ পি এ বাংলাদেশ প্রতিনিধি ও টেকনিক্যাল অফিসার ডাঃ অনিমেষ বিশ্বাস। বক্তব্য রাখেন, লাম্ব হাসপাতালে ডেপুটি পরিচালক ও ফিস্টুলা সার্জন ডাঃ বেয়া।
অনুষ্ঠানে আলোচকরা বলেন, বাংলাদেশে প্রায় ৫০ হাজারের কাছাকাছি হোম ডেলিভারী হচ্ছে। এতে ফিস্টুলা রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে।

এই বিভাগের আরও খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক বাংলাদেশ

Theme Customized BY LatestNews