1. admin@dainikbd24.com : দৈনিক বাংলাদেশ : দৈনিক বাংলাদেশ
  2. shahriarltd@gmail.com : Shahriar Hossain : Shahriar Hossain
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:

পৌনে ৩ লাখ বৃক্ষরোপণ মানবিক যুবলীগের

নিউজ ডেক্সঃ
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ১৯৬ বার পঠিত

বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা হাইস্কুল এন্ড কলেজ মাঠে বৃক্ষরোপন করেন যুবলীগের সভাপতি শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

গত ১৫ দিনে সারাদেশে পৌনে ৩ লাখ বৃক্ষরোপন করেছে যুবলীগ। ১৫ জুন রাজধানীর কুর্মিটোলা হাইস্কুল এন্ড কলেজ মাঠে এ কর্মসূচির উদ্ধোধন করেন সংগঠনটির চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।বৃহস্পতিবার (১ জুন) যুবলীগের দপ্তর সেল থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংগঠনটির উপদপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা জানান, গত ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত যুবলীগের নেতা-কর্মীরা দেশের প্রতিটি ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, উপজেলা এবং জেলা ও মহানগরে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে।গত ১৫ দিনে সারাদেশে প্রায় ২ লাখ ৮০ হাজার ৫৮৯টি বৃক্ষ রোপণ করা হয়েছে। এরমধ্যে ঢাকা উত্তর বিভাগে ২৩ হাজার ২০০টি, ঢাকা দক্ষিণ বিভাগে ৩২ হাজার, চট্টগ্রাম উত্তর বিভাগে ৩৪ হাজার ৪০০টি, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে ১৫ হাজার ৪৮৪টি, রাজশাহী বিভাগে ১৮ হাজার ৫০০টি, খুলনা বিভাগে ১ লাখ ৮ হাজার ৭০৫টি, সিলেট বিভাগে ৫ হাজার ৭০০টি, বরিশাল বিভাগে ৫ হাজার, রংপুর বিভাগে ২৪ হাজার ৬০০, ঢাকা মহানগর উত্তর শাখায় ১০ হাজার ও দক্ষিণ শাখায় ৩ হাজার বৃক্ষ রোপণ করা হয়।

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তন আমাদের জন্য বিরাট হুমকি। পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের বড় চ্যালেঞ্জ। ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের বহু অংশ পানির নিচে চলে যাবে বলে বিশেষজ্ঞরা আশংকা করে আসছেন। পরিবেশের ভারসাম্য সুরক্ষা ও উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপকূলীয় অঞ্চলে বাংলাদেশের অবস্থানের প্রেক্ষিতে বৃক্ষ রোপণের প্রয়োজনীয়তা রয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে আমরা প্রত্যেকে একটি করে ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করবো। বৃক্ষ শুধু পরিবেশকেই রক্ষা করে না; দেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখবে। গাছ লাগালেই চলবে না গাছের যত্নও নিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী সারদেশে ১ কোটি গাছ লাগানোর টার্গেট নিয়েছেন। যুবলীগের সব স্তরের নেতাকর্মীদের বলব আসুন এই মুজিববর্ষে প্রত্যেকে অন্তত (ফলজ, বনজ ও ভেষজ) ৩টি করে গাছ লাগাই।

সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, বৃক্ষ আমাদের পরমবন্ধু, আত্মার আত্মীয়, একেকটা গাছ যেন অক্সিজেনের ফ্যাক্টরি। মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে যুবলীগের নেতা-কর্মীরা দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। আমরা এই বাংলাকে সবুজ শ্যামলিমায় গড়ে তুলতে চাই। আগামী ৩ মাসের মধ্যে যুবলীগ সারাদেশে ৩৫ লাখের বেশি গাছ রোপণ করতে সক্ষম হবে বলে আশা করছি।

এই বিভাগের আরও খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক বাংলাদেশ

Theme Customized BY LatestNews