ইম্পোর্ট পারমিট পাওয়ায় হিলি বন্দরে পেঁয়াজ আমদানি শুরু


দৈনিক বাংলাদেশ প্রকাশের সময় : জুন ৪, ২০২১, ২:০৮ অপরাহ্ণ / ১৬৩
ইম্পোর্ট পারমিট পাওয়ায় হিলি বন্দরে পেঁয়াজ আমদানি শুরু

প্রায় এক মাস বন্ধের পর, ইম্পোর্ট পারমিট (আইপি) পাওয়ায় আবারও দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে ভারত থেকে পারমিটের চার গাড়ি পেঁয়াজ আমদানি করে রায়হান ট্রেডার্সের। আর পেঁয়াজ আমদানি হওয়ায় কমতে শুরু করেছে হিলি বাজারে পেঁয়াজের দাম।

শুক্রবার (৪ জুন) সকালে হিলি বাজার ঘুরে জানা যায়, ভারত থেকে পেঁয়াজ আমদানিতে কমে গেছে পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৮ টাকা। গতকাল বৃহস্পতিবার সকালে যে পেঁয়াজ পাইকারী বাজারে বিক্রি হয়েছে ৪৫ থেকে ৪৬ টাকা, আজ সকালে সেই পেঁয়াজ পাইকারী হচ্ছে ৩৭ থেকে ৩৮ টাকা।

হিলি বাজারের পাইকারী পেঁয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়াতে দাম কমেছে কেজিতে ৮ টাকা। আমরা আমদানি কারকদের নিকট ৩৪ থেকে ৩৫ টাকা ক্রয় করে তা বিক্রি করছি ৩৭ থেকে ৩৮ টাকা দরে।

হিলি সিএন্ডএফ এজেন্ট এন,কে ট্রেডার্সের জাকির হোসেন বলেন, আমার সিএন্ডএফ, এর মধ্যমে রায়হান ট্রেডার্সের চার গাড়িতে ৯৫ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। আগামীতেও আরও পেঁয়াজ আমদানি হবে।

হিলি আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, আইপি না থাকায় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিলো। পেঁয়াজ আমদানির পারমিট আমদানি কারকরা পেয়েছেন। গতকাল থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দামও অনেকটা কমে গেছে, পেঁয়াজ আমদানি চলমান থাকবে। আশা করছি আগামীতে আরও পেঁয়াজ আমদানি হবে এবং পেঁয়াজের দাম আরও কমে যাবে।